বুশপত্নী বারবারার মৃত্যু

বুশপত্নী বারবারার মৃত্যু

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের (বুশ সিনিয়র)  স্ত্রী বারবারা বুশ আর নেই।  ৯২ বছর বয়সে না ফেরার দেশে চলে যান তিনি। বারবারা যুক্তরাষ্ট্রের আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের (বুশ জুনিয়র) এর মা।

মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানায় বুশ পরিবার। এর আগে গত রবিবার বুশ পরিবারের পক্ষ থেকে বলা হয়েছিল, বারবারা বুশ চিকিৎসকদের চেষ্টার বাইরে চলে গেছেন।

রয়টার্স জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে পালমোনারি রোগ এবং কনজেস্টিভ হার্টের সমস্যায় ভুগছিলেন বারবারা।

তার ছেলে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জানান, ‘তিনি (বারবারা) আমাদের জন্য বিশাল কিছু ছিলেন। আমাদেরকে আগলে রাখতে এবং শেষপর্যন্ত হাসিখুশি রাখার চেষ্টা করতেন। আমি সৌভাগ্যবান ব্যক্তি কারণ বারবারা বুশ আমার মা। আমরা পরিবারের সদস্যরা সবাই শোকার্ত।’

বারবারা বুশের জন্ম ১৯২৫ সালের ৮ জুন। জর্জ এইচ ডব্লিউ বুশের সঙ্গে তার বিয়ে হয় ১৯৪৫ সালের ৬ জানুয়ারি। চলতি বছরের জানুয়ারিতে তারা ৭৩তম বিবাহবার্ষিকী পালন করেছেন।  আর যুক্তরাষ্ট্রের ইতিহাসে বারবারাই প্রথম নারী, যার স্বামী এবং ছেলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েছেন।

১৯৮৯-১৯৯৩ মেয়াদে হোয়াইট হাউজে ফার্স্ট লেডি হিসেবে থাকার আট বছর পর তিনি ফিরে আসেন তার ছেলে জর্জ ডব্লিউ বুশের অভিষেক অনুষ্ঠানে। তার ছেলে পুননির্বাচিত হলে চার বছর পর আরেকটি অভিষেক অনুষ্ঠানে হোয়াইট হাউজে আসেন বারবারা।

সাদা চুলের জন্য বুশ পরিবারে তাকে ‘বরফ শেয়াল’ (স্নো ফক্স) বলে ডাকা হতো। সূত্র: রয়টার্স

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment